নোটিশ বোর্ড

সম্মানিত অতিথি আপনার প্রিয় নজরুলগীতিটি এই ওয়েব সাইটে খুঁজে না পেলে অনুগ্রহ করে আমাদের জানান। আমরা যথা-শীঘ্র সেইটি সংযোজন করার চেষ্টা করবো।

গান শুনুন

Print

নেপথ্যের কথা

কাজী নজরুল ইসলাম তার সৃষ্ট সঙ্গীতের এক বিশাল ভান্ডার রেখে গেছেন। সুর, তাল কিংবা রাগের ব্যবহারে যা বৈচিত্রময়। তার এ বিশাল সৃষ্টিকে আপামরের মাঝে ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে তথ্য-প্রযুক্তির ব্যবহারের বিকল্প নেই। কিন্তু প্রযুক্তির বিকাশের সাথে সাথে নজরুল সঙ্গীতকে যতটা সাধারণের কাছে সহজলভ্য করা সম্ভব ছিল ততটা করা হয়ে উঠেনি। ফলে একজন নজরুল অনুরাগীর পক্ষে চট্ করে কোন গানের বাণী কিংবা তাতে ব্যবহৃত রাগ ও তালের ব্যবহার সম্পর্কে জানা সম্ভব নয়। এটা আমাদের জন্য বড়ই পরিতাপের বিষয় যে ইন্টারনেটের তথ্য মহাসমুদ্রে খুঁজলে নজরুলগীতি সম্পর্কে খুব সামান্য তথ্যই পাওয়া যায়। তাই আমি মনে করি এ ক্ষেত্রে আমাদের সম্মিলিত প্রয়াসই পারে এই অভাব ঘুচতে। সেই ভাবনা থেকেই এই ওয়েব সাইটের সূচনা। এই ওয়েব সাইটে নজরুলের সব গান থাকবে যেখানে গানের কথা, স্বরলিপি, রাগ, তাল এবং নেপথ্যের অজানা কোন তথ্য সবই থাকবে। সেই সাথে থাকবে গান শোনার ব্যবস্থা। তাছাড়া কেউ চাইলে গান ডাউনলোডও করতে পারবে।

 

যেহেতু আমার একার পক্ষে এই কাজটি সম্পূর্ণ করা কষ্টসাধ্য সেহেতু আমি সকলের অংশগ্রহন প্রত্যাশা করছি। যে কেউ রেজিস্ট্রেশন করে এখানে গানের বাণী যোগ করতে পারবেন। কোন ভুল-ত্রুটি থাকলে তা সংশোধন করে প্রকাশ করা হবে।

 

মামুনুর রহমান খাঁন 

 

কৃতজ্ঞতা স্বীকারঃ

* আমার সেসকল বন্ধু-বান্ধব -এর প্রতি কৃতজ্ঞ যারা আমার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এবং উৎসাহ দিয়েছেন।

* বলা মাত্র এই ওয়েব সাইটের জন্য চমৎকার একটি ব্যানার তৈরি করে দেয়ার জন্য বন্ধু তাহসিন হারুনকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

* লেখক ফারিহান মাহমুদকে বিশেষ ধন্যবাদ জানাচ্ছি কারন এ ধরনের একটি কাজ করতে যাচ্ছি শুনে তিনিই প্রথম উৎসাহ দিয়েছেন।

 

বিঃ দ্রঃ এই ওয়েব সাইটটি একটি সেবামূলক দাতব্য কার্যক্রম।

 

লগইন

বাণী দেখা হয়েছে

গানের বাণী দেখা হয়েছে 1553633 বার

ওয়েব সাইটটি দেখা হয়েছে

ওয়েব সাইটটি দেখা হয়েছে 3755851 বার